রবীন্দ্র সমালোচনার নামে


সজল আহমেদ

1

আমরা রবীন্দ্র সমালোচনার নামে কিছু সমালোচনা করি বাইবেল নীতিতে অথবা প্রথিত বিদ্বেষ থেকে। বাইবেলের মত বাপের দোষ সন্তানের মাথায় চাপাতে চাই।রবীন্দ্রনাথ এর সমালোচনার মানে এই না যে,তাঁর পিতামহ,পিতা ও ভাইয়ের দোষ তাঁর ওপর বর্তাবে।বিষয়টা যখন রবীন্দ্রনাথ, সেখানে দ্বারকানাথ দেবেন্দ্রনাথ টেনে রবীন্দ্রনাথের সমালোচনা বেশ আশ্চর্যের বটে!পতিতালয় ব্যবসা, আফিম ব্যবসা,নীলের ব্যবসা ইত্যাদির সাথে তাঁর বাপ ভাইয়ের যোগসূত্র থাকলেও এখনো কেউ রবীন্দ্রনাথের দিকে এইসব বিষয়ে আঙ্গুল তুলতে পারেনি,অথচ অনেককেই দেখছি রবীন্দ্রনাথ এর সমালোচনা করার সময় এসব টেনে আনছেন।এর মানে কি এই;তিনি বোঝাতে চাইছেন “এইসব ব্যবসায় এর সাথে জড়িত ছিলেন বা বাপ ভাইয়ের পাপ গ্রহণ রবীন্দ্রনাথ করবেন?” ওনাদের উত্তর হবে ” না ”।তাহলে কেন টানছেন? আলাদা ভাবে ওনার বাপ ভাইয়ের সমালোচনা করা যেতে পারে।ওনাদের দোষে তো আর রবীন্দ্রনাথকে দোষারোপ করা চলে না।রবীন্দ্রনাথ এর সমালোচনা মানে একান্তই রবীন্দ্রনাথ এর সমালোচনা।রবীন্দ্রনাথ এর দোষে তো আর তাঁর সন্তান কে আমরা টানতে যাব না।কাজেই বাপ দাদার দোষ রবীন্দ্রনাথের ঘাড়ে চাপিয়ে রবীন্দ্রনাথের সমালোচনাটা ঠিক হয়ে ওঠেনা,প্রকাশ পায় অন্তরে পোঁতা রবীন্দ্র বিদ্বেষ।

Advertisements

2 thoughts on “রবীন্দ্র সমালোচনার নামে”

  1. রবীন্দ্রনাথ জমিদারি পেয়েছেন কিভাবে? নিজে অর্জন করেছেন নাকি উত্তরাধিকার সুত্রে পেয়েছেন? বাপ-দাদা যদি প্রস্টিটিউটের ব্যবসা করে, সেটার সুফল তিনি ভোগ করেছেন। তিনি কি তার বাপ-দাদার এসব কাজের সমালোচনা করেছেন? সেগুলোর জন্য রবীন্দ্রনাথকে দোষ দেয়া যায় না পুরোপুরি, কিন্তু আলোচনায়তো এসেই পড়ে। তবে তার বাপ-দাদার দায় যদি নির্দিষ্ট করে রবিন্দ্রনাথের উপর কেউ বর্তায় তখন সেটা ঠিক নয়।

    Liked by 1 person

    1. মন্তব্যের জন্য ধন্যবাদ

      রবীন্দ্রনাথ জমিদারি পেয়েছেন কিভাবে? নিজে অর্জন করেছেন নাকি উত্তরাধিকার সুত্রে পেয়েছেন? বাপ-দাদা যদি প্রস্টিটিউটের ব্যবসা করে, সেটার সুফল তিনি ভোগ করেছেন। তিনি কি তার বাপ-দাদার এসব কাজের সমালোচনা করেছেন? সেগুলোর জন্য রবীন্দ্রনাথকে দোষ দেয়া যায় না পুরোপুরি, কিন্তু আলোচনায়তো এসেই পড়ে। তবে তার বাপ-দাদার দায় যদি নির্দিষ্ট করে রবিন্দ্রনাথের উপর কেউ বর্তায় তখন সেটা ঠিক নয়।

      আলোচনায় আসুক না সে নিয়ে আলোচনা চলবে ।তবে সে দোষ বর্তাবে কি রবীন্দ্রনাথ এর ওপর? না কখনোই তো না।

      Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s